| |
               

মূল পাতা জাতীয় ভোজ্যতেলের দাম বাড়বে না : বাণিজ্যমন্ত্রী 


ভোজ্যতেলের দাম বাড়বে না : বাণিজ্যমন্ত্রী 


রহমত ডেস্ক     19 January, 2022     03:54 PM    


বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত ভোজ্যতেলের বর্তমান দামই থাকবে। আমরা আগামী ৬ তারিখ, মানে ১৬ দিন পর বসে দাম বাড়ানোর প্রয়োজন হলে বাড়াব। কমানোর প্রয়োজন হলে কমাব। সবকিছু বিবেচনা করে যেটা সুবিধাজনক হয়, সেটিই করব। আজ (১৯ জানুয়ারি) বুধবার সকালে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। এর আগে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ভোজ্যতেল ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন মন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী বলেন, এখন যে তেলের দাম আছে, এটিই থাকবে আগামী ১৫ দিন। আমি ব্যবসায়ীদের অনুরোধ করেছি একটু সময় দিতে। আমরা আগামী ৬ তারিখ মানে ১৬ দিন পর বসে দাম বাড়ানোর প্রয়োজন হলে বাড়াব আর কমানোর প্রয়োজন হলে কমাব। সবকিছু বিবেচনা করে যেটি সুবিধাজনক হয়, সেটি করা হবে। এটি করলে রমজানে তেলের দাম স্বাভাবিক থাকবে। না হলে ব্যবসায়ীরা তেল আমদানি করতে নিরুৎসাহিত হবে। ডিসি সম্মেলনে আসন্ন রমজানে জিনিসপত্রের দাম সাধারণ মানুষের হাতের নাগালে রাখতে বাজার মনিটরিং ব্যবস্থা বাড়াতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, ভারতের শুল্ক কাঠামো আমাদের চেয়ে কম। আমাদের যেখানে ১৮ থেকে ২০ শতাংশ, তাদের সেখানে ৫ শতাংশ। এসব বিবেচনা করে আমাদের দেখতে হবে। এ জন্য আমি ব্যবসায়ীদের অনুরোধ করেছি একটু সময় দিতে। আপাতত ভোজ্যতেলের দাম বাড়ছে না।ব্যবসায়ীরা নিজেরা নিজেরা কিছু দাম বাড়িয়েছিলেন আমাদের না জানিয়ে। সেটাও তাঁরা বিবেচনা করবেন বলে জানিয়েছেন। বর্তমানে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম ১৩৬ টাকা দরে কেনাবেচা হচ্ছে। আলোচনায় তেমন কোনো সিদ্ধান্ত হয়নি। আমরা বলেছি, এখন তেলের যে দাম আছে, তার থেকে কিছুটা হলেও কমাতে চেষ্টা করুন। আগামী ১৫ দিনের মধ্যে বিভিন্ন তথ্য সংগ্রহ করা হবে। সামনে রোজার ঈদও আছে। সে জন্য ব্যবসায়ীদের অনুরোধ করেছি তাঁরা যেন স্বাভাবিকভাবে ঋণপত্র খোলেন।